How the brain creates behavior


 

How the brain creates behavior

How the brain creates behavior

আসসালামু আলাইকুম। আমার facebook পরিবার ও ফলোয়ারদের অভিনন্দন আমন্ত্রণ জানাই পোষ্ট দেখার জন্য। আসলে আমরা জীবনের এই সফরে, যে বিষয়গুলো বারবার উপলব্ধি করি, আমাদের চিন্তাধারায় সেই সম্বন্ধে বিবেচনা করে, মস্তিষ্কে একটা ছবি তৈরি হয়। এবং আমরা আমাদের রিএকশন এমোনই করে থাকি।
আপনার আশেপাশের মানুষগুলোর আচরণ এবং ব্যবহার আপনার আচরণেও একটা ছাপ তৈরি করে।

উদাহরণ:-আপনি  আয়নার সামনে যেমন ব্যবহার করবেন তেমনই রিপ্লেস দেখতে পাবেন।
কেউ যদি অলস্যভাবে জিজ্ঞেস করে কেমন আছো তো উত্তরেও আপনার একটা অলস্য ভাব কাজ করবে এবং আপনিও বলবেন ভালো আছি।
 পরিবর্তে কেউ যদি এক্সাইটমেন্ট এর সহিত আপনাকে জিজ্ঞেস করে এই কেমন আছো? অনেকদিন তোমার সঙ্গে দেখা হয়নি? ভালো আছো? 
  তবে আপনারও এক্সাইটমেন্ট বেড়ে যাবে, এবং আপনি রিপ্লাই এক্সাইটমেন্টের সহিত দিবেন ,তাকে বলবেন ভালো আছি ।তুমি কেমন আছো ?এরকম আরো অনেক কোশ্চেন এবং আলাপ হবে।
 
 অতএব বলতে পারি যে আপনার ব্যবহার ও আচরণ আপনার প্রতিবেশীর কাছ থেকে রিফ্লেকশনের মত রিপ্লাই পাবেন।
 
আপনি একজন অ্যাজ এ ভিউয়ার হয়তো কোন সময় এগুলো উপলব্ধি করেননি ।আমি পদে পদে উপলব্ধি করেছি। এবং এটা চিরন্তন সত্য।
আমরা সবাই জানি ।  আমাদের প্রতিবেশী আত্মীয় পরিজন এদের মধ্যে আমরা দোষ খুঁজি, এবং সেগুলো নিয়ে সমালোচনা করতে ভালোবাসি, ভাই আরেক ভাইয়ের সঙ্গে শত্রুতা বজায় রাখে। ভাই বোনে অমিল। যখন সামনাসামনি থাকে তখন আলোচনা হয় ।এবং চলে গেলে পেছনে সমালোচনা শুরু হয়।
ভাই বোনের হক আদায় করতে চায় না। মা বাবার হক আদায় করতে চায় না। আমরা হুকুকুল্লাহ এবং হুকুকুল এবাদত। গুলিয়ে ফেলেছি এবং ভুলেও গেছি। তাই একে অপরের হক নষ্ট করতে দ্বিধা করি না। আমরা তালিমুল ইসলাম এবং বুনিয়াদি শিক্ষার থেকে বিরত। যার কারণে আমাদের সামাজিক চেতনা নেই। আছে অসামাজিক চেতনা। অসামাজিক ক্রিয়াকালাপ। মিথ্যা বলতে দ্বিধা করি না। আমানতের খেয়ানত করতে সংকোচ বোধ করি না। আসলে আমানত কি আর খেয়ানত কি এটাই বুঝি না। হক নষ্ট করতে কণ্ঠিত বোধ করি না। মদ, সুদ, গাঁজা, হিরোইন, লটারি ,জুয়া, এগুলোতো অহরহ অলিতে গলিতে।
এগুলোর কোনো না কোনো একটা অভ্যাস প্রতিটা মানুষের কাছে খুঁজে পাওয়া যায়।
এগুলো যে হারাম তা যে বোঝাবে সে দুনিয়ার সব থেকে বোকা মানুষ ।এটাই আমরা মনে করেছি। আসলে সততা নিয়ে বেঁচে থাকা এবং চলা বড়ই কঠিন।  আসলে কিন্তু কঠিন নয়।
উপরের ছোট্ট একটি উদাহরণ আমি ব্যক্ত করেছিলাম ।আপনি আপনার মধ্যে সততা নিয়ে যদি অন্যর দিকে তাকান তাহলে আপনারও রিফ্লেকশন সততার মতই আসবে। যদি আপনি সন্দেহান চোখ নিয়ে অন্যর দিকে তাকান তবে আপনার কাছে সেরকম টাই প্রতীক হবে।
এবং আপনার মাইন্ড সেই রকমই সেট হবে। প্রতিটা মানুষের কাছে ভালো গুন আছে। হতে পারে আপনার ভাই বোন আত্মীয়-স্বজন চাচা চাচি। একদিন আপনাকে আদর করে কোলে নিয়েছে। তাহলে তারা কি করে খারাপ হতে পারে।
আপনার ব্যবহার ওই ব্যক্তিকে ভালো খারাপ চিন্তা ভাবনা করতে শেখায় ।
অতএব আপনি যেমন তাদেরকে দেবেন তেমনই আপনি ফেরত পাবেন। ওই ইটকেল ছুড়লে পাটকেল বরাদ্দ। 
আমি মোঃ আসাদুল ইসলাম
নিবেদন:-
ভালো লাগলে ফলো করবেন লাইক করবেন এবং কমেন্ট করে জানাবেন কোন ভুল ত্রুটি থাকলে বুঝিয়ে দেবেন। আর অবশ্যই একটা শেয়ার করে দেবেন।

Powered by Blogger.